কষ্টের রঙ
- দীপঙ্কর বেরা ২৭-০৪-২০২৪

খুব কষ্ট হচ্ছে ভেবেই
জীবনের ইচ্ছেকে তো জলাঞ্জলি দিয়ে
বাঁকা পথে পা বাড়িয়ে সুখ কিনতে
যা কিছু করতে চাইছে অনেক সম্ভাবনা ।
আমাদের অনেক না বলার পরেও
আলোর রেখা কেন জানি না খুব সূক্ষ্ণ হয়ে আসছে ।
অনেক বিদ্রোহের পাল্টে যাওয়া সময়ের
ইতিহাস কে আর অনুসরণ অথবা শিক্ষা নেয়
চলতে হবে ভেবেই
কষ্টকে নিজের মত বাড়িয়ে
জীবনকে নিজের মত চিনে বা ব্যাখ্যা করে
যুগ বার্তা হয়েই তৈরী করে প্রচার মুখ ।
তাতেই কষ্ট কার লাঘব হয়
কে আরো কষ্টের মধ্যে ডুবে যায়
তার হিসেবও দীর্ঘ টালবাহনার সূচনায়
হারিয়ে ফেলে দিগন্তের রঙ ।
কেন না কষ্টের কোন রঙ হয় না ।
-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২৮-০১-২০১৫ ১৯:৫২ মিঃ

fine @

deep1792
১২-০৭-২০১৪ ০৮:২০ মিঃ

কষ্টের রঙ নেই বলেই কষ্টকে আমরা চিনতে পারছিনা।
তাই জন্য কষ্ট এতটা হারামজাদা। রঙ থাকলে সবাই তাকে
সহজে চিনতে পারতো।
বন্ধু আপনাকে ধন্যবাদ.......দ্বীপ সরকার